উদীচী’র বর্ষা উৎসব

224 views

সংস্কৃতি প্রতিবেদক: ষড়ঋতুর অন্যতম সৌন্দর্য্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্যে ভরপুর বর্ষা। বাঙালির প্রাণের এই ঋতুকে স্বাগত জানাতে প্রতিবছরের মতো এবারও বর্ষা উৎসবের আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী।

 

১লা আষাঢ় ১৪২৬ (১৫ জুন ২০১৯) সকাল সাতটায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে শিল্পী ইবাদুল হক সৈকত এর সেতারে মেঘমাল্লার রাগ পরিবেশনার মধ্যদিয়ে শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজিত বর্ষা উৎসব। উৎসব চলাকালীন সময়ে এক পসলা বৃষ্টি অনুষ্ঠানস্থলে নিয়ে আসে বর্ষার প্রকৃত আমেজ।

 

এরপর একে একে পরিবেশিত হয় দলিয় নৃত্য, দলীয় ও একক সংগীত সঙ্গীত ও আবৃত্তি। দলীয় সংগীত পরিবেশনায় আংশগ্রহণ করে উদীচী ঢাকা মহানগর সংসদ, বহ্নিশিখা, স্বভূমি, ভাওয়াইয়া সংগীত সংগঠন এবং উদীচী বাড্ডা, কাফরুল, মিরপুর, গেন্ডারিয়া, সাভার শাখা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ। যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন উদীচী পরিচালিত শিল্পকলা বিদ্যালয় বিশ্ববীণার বেহালা শিল্পীবৃন্দ।

 

একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সেজুঁতি বড়ুয়া, বিজন চন্দ্র মিস্ত্রি, বিমান চন্দ্র বিশ্বাস, নাহিয়ান দুরদানা সুচী, মায়েশা সুলতানা উর্বী, মুনমুন খান, রবিউল হাসান, মারুফ ইসলাম, অনিকেত আচার্য। নৃত্য পরিবেশন করেন অনিক বোস এর পরিচালনায় স্পন্দন, স্বপ্নবীনা শিল্পকলা বিদ্যালয় ও উদীচী ঢাকা মহানগর সংসদ।

 

NO COMMENTS

LEAVE A REPLY

*