এশিয়া লিটারেরি অ্যাওয়ার্ড পেলেন শাহীন আখতার

127 views

নিজস্ব প্রতিবেদক:

 

‘তালাশ’ উপন্যাসের জন্য ‘এশিয়া লিটারেরি অ্যাওয়ার্ড’ পেয়েছেন কথাসাহিত্যিক শাহীন আখতার। দক্ষিণ কোরিয়ার গোয়াংজু শহরে ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বরে অনুষ্ঠিত ‘এশিয়া লিটারেচার ফেস্টিভ্যাল’-এর শেষ দিন এ পুরস্কার ঘোষিত হয়।

 

মহামারি করোনাভাইরাসের কারণে সাহিত্য উৎসবটি এ বছর অফলাইন ও অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। এতে এশিয়ার ২৯ জন লেখক অংশ নেন, যার মধ্যে ম্যান বুকার পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক হান কাংসহ কোরিয়ার ১৯ জন লেখক ছিলেন।

 

এ নিয়ে তৃতীয়বার অনুষ্ঠিত এশিয়া লিটারেচার ফেস্টিভ্যালের অন্যতম আয়োজন ছিল ‘এশিয়া লিটারেরি অ্যাওয়ার্ড’ প্রদান। পুরস্কারটি প্রদান করা হয় এশিয়ান লেখকদের, যারা দেশীয় ভাষায় লিখে থাকেন। ২০১৭ সালে চালু হওয়া পুরস্কারটি প্রথম পেয়েছিলেন মঙ্গোলিয়ার কবি মি. ইউরিয়ানখাই ডামডিনসুরেন, দ্বিতীয়বারের অর্জনকারী ভিয়েতনামের লেখক মি. বাউ নিন। এবার পেয়েছেন বাংলাদেশের লেখিকা শাহীন আখতার। এশিয়া লিটারেরি অ্যাওয়ার্ডের অর্থমূল্য ১৭ হাজার ৫০০ ইউএস ডলার।

 

শাহীন আখতারের জন্ম ১৯৬২ সালে কুমিল্লায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন অর্থনীতিতে। তার গল্পগ্রন্থের মধ্যে রয়েছে, ‘শ্রীমতির জীবন দর্শন’, ‘বোনের সঙ্গে অমরলোকে’, ‘আবারো প্রেম আসছে’ প্রভৃতি। উপন্যাস: ‘তালাশ’, ‘সখী রঙ্গমালা’, ‘ময়ূর সিংহাসন’ প্রভৃতি। এছাড়া রয়েছে ‘সতী ও স্বতন্তরা’ তিন খণ্ডে বাংলা সাহিত্যে নারীকথনের নির্বাচিত সংকলন। প্রকাশিত হয়েছে তার ‘গল্পসমগ্র-১’ ও ‘গদ্যসংগ্রহ-১’।

 

 

NO COMMENTS

LEAVE A REPLY

*