ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’

154 views

নিজস্ব প্রতিবেদক:

 

ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’ মুক্তি পাবে আগামীকাল ২০ নভেম্বর, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনোমাসে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম নিয়ে দীর্ঘদিন কাজ করছেন আল-আমীন খান। তিনি বেশকিছু কাজ করেছেন জাতীয় কবিকে নিয়ে। সম্প্রতি তার প্রযোজনায় নির্মিত হয়েছে ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’।

 

১ ঘণ্টা ৩৪ মিনিট দৈর্ঘ্যের ডকুফিল্মটি পরিচালনা করেছেন ফেরদৌস খান। ‘বায়োগ্রাফি অব নজরুল’ সংশ্লিষ্টরা বলছেন এটি নজরুলকে নিয়ে একটি পূর্ণাঙ্গ ডকুফিল্ম, যা শুরু হয়েছে কবি নজরুলের জন্মস্থান চুরুলিয়া এবং শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ প্রাঙ্গণে কবির সমাধিতে।

 

প্রযোজক আল-আমীন খান বলেন, ‘বায়োগ্রাফি অব নজরুল নির্মাণের পেছনে যে প্রেরণাটি কাজ করেছে সেটা হলো আমি অবাক হয়ে লক্ষ করেছি নজরুলের ওপর কোনো পূর্ণাঙ্গ ডকুমেন্টরি নেই। বিচ্ছিন্ন কিছু কাজ হয়েছে যেমন: কলকাতায় নজরুল, ঢাকায় নজরুল। কিন্তু বায়োগ্রাফি অব নজরুলে তার জন্মস্থান চুরুলিয়া থেকে একেবারে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার কবরস্থান পর্যন্ত কাভার করা হয়েছে।’

 

কাজী নজরুল ইসলামের ঘটনাবহুল জীবন তুলে আনতে তার স্মৃতিবিজড়িত ঢাকা, ত্রিশাল, ময়মনসিংহ, কুমিল্লা, কলকাতা, চুরুলিয়া, আসানসোল, দুর্গাপুর, হুগলী, কৃষ্ণনগরে দৃশ্যধারণ করা হয়েছে। এর নেপথ্যে কণ্ঠ দিয়েছেন আসাদুজ্জামান নূর ও প্রজ্ঞা লাবণী।

 

NO COMMENTS

LEAVE A REPLY

*