‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব’ এবার হচ্ছে না

162 views
বিশেষ প্রতিনিধি: আয়োজনভেন্যু নির্ধারণ করা সম্ভব না হওয়ায় অনিশ্চয়তার মুখে বাতিল ঘোষণা করা হয়েছে চলতি বছরের ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব’। নিরাপত্তা সংক্রান্ত কারণ দেখিয়ে উৎসবের নিয়মিত স্থান আর্মি স্টেডিয়াম এবার তাদের বরাদ্দ দেওয়া হয়নি বলে জানা গেছে। তাই এবার উৎসবটি করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন আয়োজকরা।
 
আজ ২২ অক্টোবর রবিবার দুপুর ১২টায় রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলের বলরুমে  আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যগুলো জানায় বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষ। ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের বলেন, ‘যে কারণেই হোক এবার সরকার আমাদের মাঠ বরাদ্দ দেয়নি। তাই আমাদের অনুষ্ঠান বাতিল করতে হচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ এরকম অনুষ্ঠান যেন আয়োজন করা হয়। সেজন্য যতটুকু সাহায্য দরকার আমরা করবো।’
 
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ইমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এবং লুভা নাহিদ চৌধুরী। এমন ঘোষণার পাশাপাশি সংবাদ সম্মেলনে চলে সঙ্গীত পরিবেশনাও! উপস্থিত সাংবাদিকরা যেটাকে দেখেছেন মাঠ বরাদ্দ না দেওয়া এবং উৎসব বাতিলের প্রতীকী প্রতিবাদ হিসেবে। শাস্ত্রীয় সঙ্গীতকে সাধারণ মানুষ ও তরুণদের কাছাকাছি নিয়ে যাওয়ার লক্ষ্যে ২০১২ সাল থেকে ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎস ‘ শিরোনামে যাত্রা করে বেঙ্গল ক্লাসিক্যাল মিউজিক ফেস্টিভ্যাল।
 
উপমহাদেশীয় শাস্ত্রীয় সঙ্গীতের রথী-মহারথীরা নিয়মিতই এতে অংশ নিয়েছেন। বাংলাদেশ ছাড়াও বিদেশের দর্শকের কাছে আয়োজনটি সমাদৃত হয়ে ওঠে। প্রতিবছর আয়োজনকে ঘিরে ব্যাপক কৌতূহল ও উৎসাহ উদ্দীপনা থাকে সর্বস্তরের সঙ্গীত তথা সংস্কৃতিপ্রেমীদের মধ্যে।
 
প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে বড় সঙ্গীত উৎসবগুলোর একটি ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব’। গেল পাঁচ বছর ধরে নিয়মিত শাস্স্ত্রীয় সঙ্গীতের এই অনুষ্ঠানটি রাজধানীর আর্মি স্টেডিয়ামে হয়ে আসলেও সরকারের অনুমতি না পাওয়ায় এবার বাতিল হয়েছে অনুষ্ঠানটি। শেষ সময়ে এসে সরকারের এমন সিদ্ধান্তে বাধ্য  হয়েই আয়োজটি বাতিল করতে হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
 
 

NO COMMENTS

LEAVE A REPLY

*